কপোতাক্ষ ট্রেনের সময়সূচী টিকেট ও ভাড়ার তালিকা

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি খুবই জনপ্রিয় একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি খুলনা এবং রাজশাহী শহরের মাঝে চলাচল করে। কপোতাক্ষ ট্রেনটির নম্বর ৭১৫/ ৭১৬ দ্বারা পরিচিত। ট্রেনটি খুলনা রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন রাজশাহীর উদ্দেশ্যে রওনা হয়। এবং রাজশাহী থেকে প্রতিদিনই খুলনার উদ্দেশ্যে রওনা হয়। ট্রেনটির সাপ্তাহিক ছুটি শনিবার। আজকের আর্টিকেলে কপোতাক্ষ ট্রেনের সময়সূচী টিকেট, যাত্রা বিরতি, পৌঁছাতে কত সময় লাগে সেই বিষয় নিয়ে আলোচনা করব চলুন নিচে বিস্তারিত দেখে নেই।

কপোতাক্ষ ট্রেনের সময়সূচী

আমরা কম বেশি সবাই জানি যে বাংলাদেশ রেলওয়ের সময়সূচি পরিবর্তনশীল তারা যেকোনো সময়ই এই সময়সূচী পরিবর্তন করেন। আপনারা অবশ্যই ভ্রমন করার পূর্বে অফিসিয়াল ওয়েবসাইটে সময়সূচী যাচাই করবেন। কপোতাক্ষ ট্রেনটি খুলনা থেকে রাজশাহী পর্যন্ত সপ্তাহে ছয় দিন চলাচল করে। শনিবার এই ট্রেনটির সাপ্তাহিক ছুটি। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে রাজশাহীর রুটে কোন সময় চলাচল করে সেটা জানতে নিচের টেবিলে চোখ রাখুন।

ট্রেনের সিরিয়াল নাম্বার যাত্রা শুরুর স্থান ছাড়ার সময় গন্তব্য শেষের স্থান পৌঁছানোর সময় সাপ্তাহিক ছুটি
৭১৫ খুলনা সকাল ০৬ঃ১৫ মিনিট রাজশাহী দুপুর ১২ টায় শনিবার
৭১৬ রাজশাহী দুপুর ২ঃ১৫ মিনিট খুলনা রাত ৮ঃ১০ মিনিট শনিবার

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ও সময়সূচী

বাংলাদেশ রেলওয়ে থেকে মাঝে মাঝে ট্রেনের যাত্রা বিরতি পরিবর্তন করে থাকেন। কিন্তু সচরাচর সবচেয়ে বেশি সময় ধরে যেই যাত্রা বিরতিটা বাংলাদেশ রেলওয়ে থেকে কার্যকর হয়েছে সেই বিষয়টি জানতে নিচের টেবিলটি ফলো করুন।

বিরতি স্টেশনের নাম খুলনা থেকে (৭১৫) রাজশাহী থেকে (৭১৬)
নওয়াপাড়া ৬ মিনিট ৪৭ সেকেন্ড ১৯ মিনিট ১৮ সেকেন্ড
যশোর ৭ মিনিট ২৩ সেকেন্ড ১৮ মিনিট ৪৬ সেকেন্ড
মোবারকগঞ্জ ৭ মিনিট ৫৪ সেকেন্ড ১৮ মিনিট 17 সেকেন্ড
কোটচাঁদপুর ৮ মিনিট ৭ সেকেন্ড ১৭ মিনিট ৫৩ সেকেন্ড
দর্শনা ৮ মিনিট ৩২ সেকেন্ড ১৭ মিনিট ২৬ সেকেন্ড
চুয়াডাঙ্গা ৮ মিনিট ৫৯ সেকেন্ড ১৭ মিনিট
আলমডাঙ্গা ৯ মিনিট ২০ সেকেন্ড ১৬ মিনিট ৪৩ সেকেন্ড
পোড়াদহ ৯ মিনিট ৩৭ সেকেন্ড ১৬ মিনিট ২৬ সেকেন্ড
মিরপুর ৯ মিনিট ৫০ সেকেন্ড ১৬ মিনিট ১৩ সেকেন্ড
ভেড়ামারা ১০ মিনিট ৩ সেকেন্ড ১৬ মিনিট
পাকশী ১০ মিনিট ১৮ সেকেন্ড ১৫ মিনিট ৪৬ সেকেন্ড
ঈশ্বরদী ১০ মিনিট ৩৫ সেকেন্ড ১৫ মিনিট ২০ সেকেন্ড
আজিম নগর ১১ মিনিট ৭ সেকেন্ড ১৫ মিনিট ১ সেকেন্ড

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনে মোট পাঁচ ধরনের আসন ব্যবস্থা রয়েছে। আপনার পছন্দ অনুযায়ী আপনি যেকোনো ধরনের আসন ব্যবস্থা ক্রয় করতে পারবেন। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনে শোভন, শোভন চেয়ার, প্রথম সিট, স্নিগ্ধ ও এসি সিট রয়েছে। আপনি চাইলে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে আপনার পছন্দ মতন যে কোন আসনের টিকিট কাটতে পারেন। চলুন কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা নিচে ছকের মাধ্যমে দেখে নেই।

আসন বিভাগ টিকিটের মূল্য (১৫% ভ্যাট সহ)
শোভন ২৬০ টাকা
শোভন চেয়ার ৩১০ টাকা
প্রথম সিট ৪১০ টাকা
স্নিগ্ধা ৫১৫ টাকা
এসি সিট ৬১৫ টাকা

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সংক্ষিপ্ত বিবরণ

১৯৮৬ সালের ১ মে কপোতাক্ষ এক্সপ্রেস দেশের পশ্চিমাঞ্চলে প্রথম যাত্রা শুরু করে। এটি একটি আন্তঃনগর ট্রেন। এর যাত্রাপথ শুরু হয় খুলনা থেকে এবং শেষ হয় রাজশাহীতে মাঝখানে ১৩ টি জায়গায় বিরতি দিয়ে থাকে। খুলনা থেকে রাজশাহী ভ্রমণ দূরত্ব ২৬৩.০২ কিলোমিটার। ট্রেনটির এই যাত্রা পথ অতিক্রম করতে মোটামুটি ৫ ঘন্টা ২৫ মিনিট সময় লাগে। ট্রেনটি সপ্তাহে ছয় দিন এই রুটে চলাচল করে। ট্রেনটিতে ৫ ধরনের আসন ব্যবস্থা সহ খাবারের সুবিধা, বিনোদনের সুবিধা রয়েছে।

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকেট ও ভাড়ার তালিকা

শেষকথা

আশা করি, আমাদের আজকের আর্টিকেল কপোতাক্ষ ট্রেনের সময়সূচী টিকেট, ছাড়ার সময়, ভাড়ার তালিকা সম্পর্কে যেসব তথ্য জানার দরকার সব জানতে পেরেছেন। কপোতাক্ষ ট্রেন সম্পর্কে আরো কিছু জানতে চাইলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করবেন। আমরা আপনাদের উত্তর দেবার জন্য সর্বদা প্রস্তুত থাকি। ট্রেনের আপডেট এবং ভাড়ার তালিকা সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটের সাথে যুক্ত থাকুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *