ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ময়মনসিংহ মানুষের ঢাকা ভ্রমণের সবচেয়ে পছন্দের যানবাহন হলো ট্রেন। কারণ তারা রাস্তার ভোগান্তি এবং জ্যাম এড়িয়ে চলার জন্য এই পদ্ধতি বেছে নেন। অনেকেই আছেন যারা ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনে ভ্রমণ করতে চান কিন্তু জানেন না যে কতটি ট্রেন ময়মনসিংহ থেকে ঢাকার দেশে ছেড়ে যায়। মূলত তাদের জন্যই আমার এই আর্টিকেল। আজকে ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের সময়সূচী, টিকেট ভাড়ার তালিকা সম্পর্কে আলোচনা করব চলুন জেনে নেই বিস্তারিত।

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

মূলত দুই ধরনের ট্রেন ময়মনসিংহ থেকে ঢাকার উদ্দেশ্যে চলাচল করে একটি হল আন্তঃনগর এক্সপ্রেস এবং অপরটি হল মেইল ট্রেন। আপনার পছন্দ অনুযায়ী আর্টিকেল থেকে যেকোনো একটি ট্রেনের সময়সূচী অনুযায়ী বেছে নিতে পারেন। আমরা এখানে আপনাদের ময়মনসিংহ থেকে ঢাকার উদ্দেশ্যে ট্রেনের যাত্রা শুরুর সময় এবং ঢাকায় পৌঁছানোর সময় নিয়ে আর্টিকেলটি লিখব।

আন্তঃনগর এক্সপ্রেস

বর্তমানে ময়মনসিংহ থেকে ঢাকা পর্যন্ত মোট সাতটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। সময়ের পরিবর্তনের সাথে সাথে এটি অদল বদল হতে পারে। তবে আমার জানা মতে ময়মনসিংহ থেকে ঢাকা রেগুলার মোট ছয়টি ট্রেন চলাচল করে এবং একটি ট্রেন জামালপুর এক্সপ্রেস ট্রেনটি টাঙ্গাইলে বঙ্গবন্ধু রেল লাইনের কাজ চলার কারণে জামালপুর থেকে ময়মনসিংহ হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হোন। তবে পরবর্তীতে রেল লাইনের কাজ হয়ে গেলে এটি আবার আগের জায়গায় চলাচল করবে। আসুন দেখে নেই ময়মনসিংহ থেকে কখন আন্তঃনগর ট্রেনগুলো ঢাকার উদ্দেশ্যে রওনা হয় এবং কখন ঢাকায় পৌঁছায়।

ট্রেনের নাম ময়মনসিংহ থেকে ছাড়ার সময় ঢাকা পৌঁছানোর সময় ছুটির দিন
তিস্তা এক্সপ্রেস ৭০৮ বিকেল ৫টা ৫ মিনিট রাত ৮টা ২৫ মিনিট সোমবার
অগ্নিবীণা এক্সপ্রেস ৭৩৬ রাত ৮টা ৪৮ মিনিট রাত ১১ টা ৫০ মিনিট নাই
ব্রহ্মপুত্র এক্সপ্রেস ৭৪৪ সকাল ৮টা ৫৫ মিনিট সকাল ১১ টা ৫৫ মিনিট নাই
যমুনা এক্সপ্রেস ৭৪৬ ভোর ৪টা ৩০ মিনিট সকাল ৭ টায় নাই
হাওর এক্সপ্রেস ৭৭৮ সকাল ১১টা ২৫ মিনিট দুপুর ১২টা ৪০ মিনিট বৃহস্পতিবার
মোহনগঞ্জ এক্সপ্রেস ৭৯০ রাত ১ টা ২৫ মিনিট রাত ৪টা ২০ মিনিট শুক্রবার

জামালপুর এক্সপ্রেসঃ টাঙ্গাইলের বঙ্গবন্ধু রেলস্টেশনের কাজ চলার কারণে জামালপুর এক্সপ্রেস ট্রেনটির ময়মনসিংহ হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় ময়মনসিংহ থেকে রাত ৭টা ৫৮ মিনিটে যাত্রা শুরু করে এবং ঢাকায় পৌঁছায় রাত ১০টা ৪০ মিনিটে।

মেইল ট্রেন

বাংলাদেশে মেইল ট্রেন খুবই জনপ্রিয়। এবং এই ট্রেনটিতে যাত্রী সংখ্যাও তুলনামূলক অনেক বেশি থাকে। আপনারা আপনাদের পছন্দ মতন যে কোন একটা ট্রেন মেইল অথবা আন্তঃনগর সিলেক্ট করতে পারেন। ময়মনসিংহ থেকে ঢাকা পর্যন্ত মোট ছয়টি মেইল ট্রেন চলাচল করে। সেই মেইল ট্রেনের সময়গুলো আপনাদের কাছে টেবিলের মাধ্যমে তুলে ধরা হলো।

ট্রেনের নাম/নাম্বার ময়মনসিংহ থেকে যাত্রা শুরুর সময় ঢাকায় পৌঁছানোর সময় ছুটির দিন
ভাওয়াল এক্সপ্রেস ৫৬ সকাল ৫ঃ৩০ মিনিট সকাল ১১ঃ৪৫ মিনিট নাই
জামালপুর কমিউটার ৫২ সকাল ৭ টা ৩০ মিনিট সকাল ১১ টা ১৫ মিনিট নাই
বলাকা কমিউটার ৫০ দুপুর ১টা ৪৫ মিনিট বিকেল ৫টা 25 মিনিট নাই
দেওয়ানগঞ্জ এক্সপ্রেস ৪৮ বিকেল ৩টা ৩৩ মিনিট সন্ধ্যা ৭ঃ১৫ মিনিট নাই
মহুয়া এক্সপ্রেস ৪৪ বিকেল ৫ টা ২২ মিনিট রাত ১১টা ২৫ মিনিট নাই
ইশা খান এক্সপ্রেস ৪০ দুপুর ১২ টায় রাত ১১টায় নাই

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচি | Dhaka to Mymensingh

ময়মনসিংহ টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা

ট্রেনের ভাড়া নিঃসন্দেহে অন্যান্য যানবাহনের তুলনায় অনেক কম। বাংলাদেশের মানুষ যেহেতু স্বল্প আয়ের তাই সবার পছন্দের প্রথম স্থানটি দখল করে আছে ট্রেন। ময়মনসিংহের মানুষ বাসের তুলনায় ট্রেনের মাধ্যমে ঢাকা আসতে বেশি পছন্দ করেন। এদের তুলনামূলক ভাড়াও কম এবং রাস্তায় জ্যামের ভোগান্তি পোহাতে হয় না। চলুন আমরা দেখে নেই ময়মনসিং টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা।

আসন বিভাগ টিকিটের মূল্য
AC কেবিন ৪৮৩ টাকা
AC সিট ৩৩২ টাকা
ফার্স্ট ক্লাস কেবিন ২৮০ টাকা
স্নিগ্ধা ২৭১ টাকা
ফাস্ট ক্লাস চেয়ার ২১৫ টাকা
শোভন চেয়ার ১৪০ টাকা
শোভন ১২০ টাকা
সুলভ ৭০ টাকা
কমিউটার ৬০ টাকা
সেকেন্ড ক্লাস মেইন ৫০ টাকা
সেকেন্ড ক্লাস সাধারণ

৪৫ টাকা

শেষকথা

আর্টিকেলটি সম্পর্কে আরো কিছু জানার থাকলে কমেন্ট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটে ট্রেন সম্পর্কিত আরো বিভিন্ন বিষয় যেমন ট্রেনের টিকেটট্রেনের সময়সূচী সম্পর্কিত আরো বিভিন্ন আর্টিকেল রয়েছে আপনি চাইলে সেগুলো দেখতে পারেন ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *